জনাব মোঃ আজিজুর রহমান গত ১৪ ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব হিসেবে যোগদান করেন। এ বিভাগে যোগদানের পূর্বে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

জনাব মোঃ আজিজুর রহমান বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার-এর ১৯৯৪ (ত্রয়োদশ) ব্যাচের একজন সদস্য। তিনি ১৯৯৪ সালে বিভাগীয় কমিশনারের কার্যালয়, চট্টগ্রাম-এ সহকারী কমিশনার হিসেবে যোগদানের মাধ্যমে প্রশাসন সার্ভিসে যাত্রা শুরু করেন। পরবর্তীতে তিনি সহকারী কমিশনার (ভূমি), জেলা দুর্নীতি দমন কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী অফিসার হিসেবে মাঠ পর্যায়ে বিভিন্ন দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিবের একান্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব, বাংলাদেশ দূতাবাস, থাইল্যান্ড-এর কাউন্সিলর এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ও মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি মাদারীপুরের সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। মিঠাপুর এল এন হাই স্কুল থেকে তিনি কৃতিত্বের সাথে মাধ্যমিক ও সরকারি এন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে তিনি ইসলামিক বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে সরকারি দায়িত্ব পালন করেছেন।

পেশাগত বিভিন্ন কাজে তিনি জাপান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, চীন ও থাইল্যান্ড ভ্রমণ করেন। এছাড়া, সরকারি প্রতিনিধিদলের সাথে দ্বিপাক্ষিক আলোচনা, নেগোশিয়েশন, আন্তর্জাতিক কর্মশালায় অংশগ্রহণ ও উচ্চতর প্রশিক্ষণের জন্য তিনি মালয়েশিয়া, ব্রাজিল, যুক্তরাজ্য, সৌদি আরব, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ভারত প্রভৃতি দেশ সফর করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক।